নূরুল আলম আতিকের কবিতা

লাল জীপের ডায়েরী

লোকমুখে শুনে শুনে একদা আমিও ছানার জিলাপীর প্রেমে পড়িলাম। ভেবে ভেবে বের করি লোকে যে এতো তারিফ করে, নিশ্চয় তার কোনো হেতু আছে। অতএব, এক সন্ধ্যায় বান্দা হাজির।

অক্ষরমালা

দেহ গুড়িয়ে দিয়েছো, অন্তর পুড়ে খাক্ প্রতিমার আসনে তোমাকে বসিয়ে, এক হাতে কাঁচি, অন্য হাতে ভাঙা কাঁচ নিয়ে দন্ডায়মান সময়ের নাপিত।

পদাবলি

কোনো ভাষা নাই? আছে, তবে তা না` জানাই? বুঝলাম, আর কিছু বলার-নাই!

কথা, কথা শুধু

কথা কথা কথা... কথা, শুধু কথা। কথা থাক; থাক বাকি কথা।

Films: Chasing a mirage

I was told to appraise the cinematic production of last 40 years--since the birth of Bangladesh, which almost coincides with my ownand my reading of my time vis-à-vis cinema, in no way, should be considered as an attempt to historicise Bangladeshi cinema, rather a submitting of experience of a film-activist.

অন্তরের নীলাভ আলো দিয়ে মুদ্রিত হোক নবীন ছবিমালা

হ্যাঁচ্চো - ভাড়ুই পাখি চোখের আড়ালে। - ইআউ

সময়,এক আলেয়ার ফুল

নদী এদেশের প্রাণ। বাংলার কৃষকেরা নদীকে মায়ের মতোই দেখেছে চিরকাল। শিল্পী মুর্তাজা বশীরের চিত্রনাট্যে সাদেক খান নির্মাণ করলেন নদী ও নারী (১৯৬৫)। নদী ও নারীর যোগসূত্র তাঁরা অনেক সংবেদনশীলতার সাথে চিত্রিত করেছিলেন রূপালী পর্দায়।

চলচ্চিত্র

আমাদের অর্জন, বিয়োজন

আহা! জলের মতো সরল জীবন কি কোনো দিন পাব এই জলজঙ্গলের দেশে? ইটসুরকির হিসাব করতে করতে গেল সারাটা বেলা; ঘরের ঠিকানা তৈরি করতেই পার করলাম সমস্তটা জীবন, এখন কে থাকবে সেই ঘরে? কী তার পরিচয়? ডাকপিয়ন ঠিকানা পেল, মানুষটা পেল না।

মগের মুল্লুকে ফিরিঙ্গির বেসাতি

বাঙলায় হার্মাদি-মগাই জলদস্যুর ইতিকথা

বিজ্ঞ পাঠক, প্রথমেই কবুল মানি, আমি ইতিহাসের ভাষ্যকার নই। নই কোনো লিপিকর, সাহিত্যিক। তবু কেন এই অডিও-ভিস্যুয়াল প্রজেক্শন, কেন এই প্রস্তাবনা?